ভ্রমণ

চলুন ঘুরে আসি বিশ্ব বিখ্যাত কিছু শহর!

পৃথিবীর বিখ্যাত কিছু শহর।

সাংহাই

চীনের দক্ষিণাংশে সাংহাই একটি প্রধান শহর। সাংহাই চীনের সবচেয়ে জনবহুল শহরগুলির অন্যতম। সাংহাই শহর Yangtze নদীর মুখে অবস্থিত। সাংহাই শহরটিতে প্রতি বছর প্রায় 6.7 milion দর্শক ভ্রমন করে। পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দু হিসেবে বাঁধ এবং শহরের ঈশ্বরের মন্দির অন্যতম। সাংহাই কে চীনের বাণিজ্যিক রাজধানী বলা হয়।

shanghai

বর্তমানের সময়ের ব্যবসায়িক শহরের “জনক” বলা যেতে পারে এই শহরটিকে। আপনার হাতের মোবাইল থেকে শুরু করে কি তৈরী হয় না এই শহরে? উন্নত শিল্প কারকাখানা সমৃদ্ধ এই শহরটি ধীরে ধীরে মাথা সগৌরবে উচূঁ করছে পৃথিবীর বুকে।

China Shanghai town city blocks of flats high-rise buildings city skyline Huangpu river flow Pudong evening travel traveling

 

হংকং

গণচীনের দুইটি বিশেষ প্রশাসনিক অঞ্চলের মধ্যে একটি হল হংকংপার্ল রিভার ডেল্টার পূর্ব দিকে অবস্থিত ২৬০ টিরও বেশি বিচ্ছিন্ন দ্বীপ নিয়ে গঠিত এই অঞ্চলটি।

হংকং

পূর্ব, পশ্চিম আর দক্ষিণে দক্ষিণ চীন সাগর অবস্থিত এর উত্তরে চীনের কুয়াংতুং প্রদেশ। হংকং ছিল ব্রিটিশ সাম্রাজ্যের একটি উপনিবেশ ওএকটি দ্বীপ। এই শহরটি পৃথিবীর অন্যতম আর্থিক কেন্দ্র। প্রতি বছরপ্রায় ৭ মিলিয়ন পর্যটক হংকং ভ্রমন করে এখানে।

দুবাই

দুবাইকে মধ্যপ্রাচ্যের প্রাণকেন্দ্র বলা হয়। দুবাই শহরকে বানানো হয়েছে উষর মরুভুমি সিক্ত করে। আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে একটি প্রদেশ দুবাই।

দুবাই, আখাউরা.কম

পারস্য উপসাগরের দক্ষিণ তীরে আরব উপদ্বীপে অবস্হিত। আল মাকতুম পারিবার ১৮৩৩ সাল থেকে দুবাই শাসন করে আসছে। বিন রশীদ আল মাকতুম দুবাইয়ের বর্তমান শাসকের নাম, যিনি পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির দায়িত্বও পালন করছেন। দুবাইয়ের প্রধান রাজস্ব আয়ের উৎস পর্যটন ,রিয়েল এস্টেট এবং অর্থনৈতিক সেবা। দুবাইয়ের ৩৭ বিলিয়ন ডলারের অর্থনীতিতে ৬% এর ও কম রাজস্ব আসে,তেল এবং প্রাকৃতিক গ্যাস হতে দুবাই নগরীতে প্রতি বছর প্রায় ৭.৬ মিলিয়ন পর্যটক ভ্রমন করতে আসে ।

DUBAI_

নিউইয়র্ক

নিউইয়র্ক হল মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলের একটি অঙ্গরাজ্য। নিউইয়র্ক রাজধানী অ্যালবানি এবং বৃহত্তম শহর নিউ ইয়র্ক সিটি।

new-york-city-Earth

যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল শহর হল নিউ ইয়র্ক সিটি। লিবার্টি আইল্যান্ডে বিখ্যাত ষ্ট্যাচু অব লিবার্টি অবস্থিত নিউইয়র্কে। নিউইয়র্ক শহরের দর্শনীয় স্থানগুলোর মধ্যে এম্পায়ার স্টেট বিল্ডিং, Ellis Island, লিবার্টি এর মূর্তি, Broadway থিয়েটার প্রোডাকসন্স, Rockefeller সেন্টার, সেন্ট্রাল পার্ক, আর্ট মেট্রোপলিটান জাদুঘর , ওয়াশিংটন স্কোয়ার পার্ক, টাইমস স্কয়ার ইত্যাদি অন্যতম। বিশ্বের বিভিন্ন স্থান থেকে প্রতি বছর শহরটি ভ্রমন করে প্রায় ৮.৭ মিলিয়ন পর্যটক।

new-york-city-8